Advertisement

বারবার মিসক্যারেজ কেন হয় জানেন? WHY MISCARRIAGE OCCURES VERY OFTEN TO SOME WOMEN?

বারবার মিসক্যারেজ কেন হয় জানেন? WHY MISCARRIAGE OCCURES VERY OFTEN TO SOME WOMEN? বারবার মিসক্যারেজ কেন হয় জানেন?

জরায়ু ত্রুটিপূর্ণ? সুস্থ সন্তানলাভের জন্য এগুলি মেনে চলুন

জরায়ুর গঠনগত ত্রুটি আছে কিনা প্রথমবার মা হওয়ার প্লানিং এর আগেই জানলে বিপদ কমবে
-

মিসক্যারেজ বা গর্ভপাতের জন্য কি জরায়ুর কিকি ত্রুটি দায়ী?

★ মিসক্যারেজ বা গর্ভপাতের জন্য কি জরায়ুর কিকি ত্রুটি দায়ী?

★★ ডাক্তারঃ জরায়ুর জন্মগত ত্রুটি! আগে থেকে বোঝা দায়। যা সন্তানধারণের পথে বড় বাধা। তাই বারবার মিসক্যারেজ হলে দ্রুত চিকিৎসকের দ্বারস্থ হোন। প্রয়োজনে উপযুক্ত সার্জারি করে নিলে সমাধান মিলতে পারে।
ইউটেরাস বা জরায়ু, মায়ের সন্তানধারণের অন্যতম অঙ্গ। সহজ কথায় নারীর শরীরের অভ্যন্তরে যে স্থানে ভ্রূণের বৃদ্ধি হয় বা মাতৃজঠর। এই স্থানে কোনও রকম প্রতিবন্ধকতা থাকলে তা সন্তাণ ধারণের ক্ষেত্রে নানা প্রতিকূলতা সৃষ্টি করে। যা আগে থেকে বোঝাও দায়। মিসক্যারেজ বা গর্ভস্থ ভ্রুন বা শিশুর প্রিম্যাচিওর ডেথ হওয়ার এটিও একটি অন্যতম কারণ।
তাই কখনও কখনও সফল প্রেগন্যান্সি আনতে আগে থেকে সঠিক চিকিৎসা করে এই সমস্যা ঠিক করা জরুরি। তাই সচেতন হতে হবে সন্তান নেয়ার প্ল্যানিং-এর সময় থেকেই।

★ ইউটটেরাসে ত্রুটির ধরন সম্পর্কে কিছু জানাবেন?

★★ ডাক্তারঃ যেকোনও মহিলার ক্ষেত্রেই ইউটেরাসের ত্রুটি সাধারণত জন্মগত কারণেই হয়। প্রতি ১০০ জনের মধ্যে তিন জনের এমন সমস্যা দেখা যায়। গঠন কিংবা আকার ঠিক না থাকাই এর সমস্যা। সচরাচর একটা কন্যাভ্রূণ যখন মাতৃজঠরে বড় হতে থাকে তার ১০ সপ্তাহের মধ্যে সেই ভ্রূণের ইউটেরাস গঠিত হয়ে যায়। কারও কারও ক্ষেত্রে এই সময় মুলেরিয়ান ডাক্ট ঠিক মতো জোড়া লাগে না। ফলে ইউটেরাসের স্বাভাবিক গঠন তৈরি হয় না। মুলেরিয়ান ডাক্টের উপরের অংশ ফ্যালোপিয়ন টিউব এবং নিচের অংশ জরায়ু তৈরি করে। মুলেরিয়াম ডাক্টের মাঝখানে এসে জুড়ে যাওয়ার তারতম্যের উপরই জরায়ুর গঠনের তারতম্য তৈরি হয়।

মিসক্যারেজ কেন হয়,জরায়ু,ত্রুটিপূর্ণ জরায়ু,প্রথমবার মা হওয়া,গর্ভপাত,জরায়ুর জন্মগত ত্রুটি,ডাক্তার,সার্জারি,ইউটেরাস,সন্তান ধারণ,মহিলা,প্রেগন্যান্সি,চিকিৎসকের,জন্মগত,বাইকরনুয়েট ইউটেরাস,Bangla Health Tips,Prescription,rog,osukh,Doctor,Bangladesh,Medical,Pregnant,Hospital,sustha,

Post a Comment

0 Comments